সারদা মায়ের জন্মদিন ও আশ্রমের ২২ তম বার্ষিক উৎসব অনুষ্ঠিত হলো বীরভূমের মল্লারপুর শ্রীরামকৃষ্ণ সত্যানন্দ আশ্রমে

শম্ভুনাথ সেনঃ

সারদা মায়ের জন্মদিন উপলক্ষে বীরভূমের মল্লারপুর শ্রীরামকৃষ্ণ সত্যানন্দ আশ্রমের উদ্যোগে অনুষ্ঠিত হল মায়ের ১৭১ তম আবির্ভাব উৎসব। সেই সঙ্গে আশ্রমের ২২ তম প্রতিষ্ঠা দিবস সাড়ম্বরে উদযাপিত হয়।

উল্লেখ্য, ১৮৫৩ খ্রিস্টাব্দের এমন এক ২২ ডিসেম্বর বাঁকুড়ার জয়রামবাটিতে জন্মেছিলেন মা সারদা। আজ মায়ের আবির্ভাব দিবস উপলক্ষে আশ্রমের উদ্যোগ ও আয়োজনে দিনভর নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালেই মায়ের প্রতিকৃতি নিয়ে প্রভাতফেরি মল্লারপুর এলাকা পরিক্রমা করে। শুরু হয় বিশেষ পূজা ও হোম- যজ্ঞ! এই উপলক্ষে আশ্রম চত্বরে রক্তদান শিবিরের আয়োজন করা হয়। রামপুরহাট হসপিটাল ব্লাড ব্যাংক সেন্টার রক্ত সংগ্রহ করে। এদিন আগত ভক্ত-শিষ্যদের মধ্য থেকেই অন্তত ৫২ জন স্বেচ্ছায় রক্ত দেন। দুপুরে অনুষ্ঠিত হয় ধর্মীয় আলোচনা সভা। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা শাসক কৌশিক সিনহা, সাঁইথিয়া শ্রীরামকৃষ্ণ আশ্রমের শীর্ষসেবক স্বামী ধ্রুবানন্দ মহারাজ, আলমবাজার মঠের সাধারণ সম্পাদক স্বামী সারদাত্মানন্দ মহারাজ, দুবরাজপুর বিধানসভার বিধায়ক অনুপকুমার সাহা প্রমুখ। এদিন দুঃস্থদের মধ্যে শীতবস্ত্র প্রদান করা হয়। ছিল হাজার হাজার ভক্ত সেবার আয়োজন।

উল্লেখ্য, ঠিক ২২ বছর আগেই ২০০১ সালে মল্লারপুর ৬০ নম্বর জাতীয় সড়কের ধারে অবস্থিত এই আশ্রম গড়ে ওঠে। আশ্রমের এই সূচনালগ্নে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন অধ্যাপক ড. আশিস ব্যানার্জি। ভক্তদের কাছে একথা জানান স্বামী সারদাত্মানন্দ মহারাজ। এই ২২ বছরেই এই আশ্রম মহীরুহে পরিণত হয়েছে। সামাজিক কর্মকাণ্ডে নজর কেড়েছে জেলাবাসীর। এ আশ্রমের গড়ে ওঠার ইতিহাস ও নানা সামাজিক কর্মকাণ্ডের কথা ভক্তদের কাছে তুলে ধরেন তিনি। অনুষ্ঠিত হয় নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। এদিন এলাকার কৃতি ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দেওয়া হয় স্মারক-সম্মাননা। প্রতিবন্ধীদের জন্য দেওয়া হয় হুইল চেয়ার। দুটি অ্যাম্বুলেন্স ও জলের গাড়ির উদ্বোধন করা হয় এদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *