প্রকাশিত হলো মাধ্যমিকের ফল: রাজ্যের মেধা তালিকায় তৃতীয়, মেয়েদের মধ্যে প্রথম বীরভূমের ইলামবাজার নিউ ইন্ট্রিগেটেড গভঃ হাইস্কুলের পুস্পিতা বাশুরী

শম্ভুনাথ সেনঃ

আজ ২ মে প্রকাশিত হলো মাধ্যমিকের ফল। দেশে যখন চলছে গণতন্ত্রের উৎসব অষ্টাদশ লোকসভা নির্বাচন, ঠিক সেই ভোট-পর্বের মধ্যেই পরীক্ষা নেওয়ার ৮০ দিনের মাথায় এবার মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে। রাজ্যে এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯ লক্ষেরও বেশি। মাধ্যমিকে এবার মেধা তালিকায় প্রথম দশে রয়েছে ৫৭ জন। রাজ্যের বুকে তৃতীয় হয়েছে বীরভূমের ইলামবাজারের নিউ ইন্টিগ্রেটেড গভঃ হাইস্কুলের ছাত্রী পুষ্পিতা বাশুরি। তার বাড়ি বীরভূমের ইলামবাজার ব্লকের কামারপাড়া। মাধ্যমিকে এমন ভাল নম্বর পাওয়া কিভাবে সম্ভব হয়েছে? সে কথা জানিয়েছে পুষ্পিতা। তার এই সাফল্যের নেপথ্যে মা-বাবা এবং স্কুলের শিক্ষকদের অবদান রয়েছে সবচেয়ে বেশি। পুষ্পিতা জানিয়েছে আমি প্রায় প্রতিদিনই স্কুলে যেতাম। আর স্কুলের সময় বাদ দিয়ে আমি ১০ ঘণ্টা পড়াশোনা করার চেষ্টা করেছি। কোনোদিন প্রাইভেট টিউশন ছিল না।ভবিষ্যতে সায়েন্স নিয়ে পড়াশোনা করে, সে ইঞ্জিনিয়ার হতে চায়। পুষ্পিতার এমন রেজাল্টে স্কুলের শিক্ষকরা বেশ খুশি। প্রধান শিক্ষক দীপগোপাল মুখার্জি জানিয়েছেন।

বীরভূমের বুকে ইলামবাজার এলাকায় পুরো সরকারি উদ্যোগে নিউ ইন্টিগ্রেটেড গভঃ হাইস্কুল ২০১৭ তে শুরু হয়েছিল। ২০১৮ তে ভর্তি হয়েছিল পুষ্পিতা। এবারেই এই বিদ্যালয় থেকে মাধ্যমিকে প্রথম ব্যাচ। সে প্রথম থেকে এই স্কুলে পড়াশোনা করেছে। মা-বাবা ছাড়াও শিক্ষকদের সহযোগিতা নিয়ে নিজেই পড়াশোনা করত বলে প্রধান শিক্ষক জানান। তার মোট প্রাপ্ত নম্বর ৬৯১। রাজ্যের বুকে সে যেমন তৃতীয় হয়েছে তেমনি মেয়েদের মধ্যে রাজ্যে প্রথম। অন্যদিকে বীরভূম জেলার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে পুষ্পিতা। তার প্রাপ্ত নাম্বার: সে বাংলায় পেয়েছে ৯৭, ইংরেজিতে ৯৯, অংকে ৯৮, ভৌতবিজ্ঞানে ৯৯, জীবন বিজ্ঞানে ১০০, ইতিহাসে ৯৮ এবং ভূগোলে সে ১০০ নাম্বার পেয়েছে বলে প্রধান শিক্ষক দীপগোপালবাবু জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *